সমালোচক - لا إله إلا الله محمد رسول الله

আপডেট তথ্য

Home Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Sunday, April 28, 2019

সমালোচক

যারা আমার সমালোচনা করছেন, তারা আলোচনা-সমালোচনা করতে থাকুন। শুধু মনে রাখবেন যে -
— এক লোক এসে খালেদ বিন ওয়ালিদ (রা.)কে বলল, ‘অমুক ব্যক্তি আপনাকে গালি দিয়েছে।’ তিনি বললেন, ‘সে তার আমল নামা যেভাবে ইচ্ছা ভর্তি করুক, তাতে আমার কি?’
— এক ব্যক্তি এসে ওয়াহাব বিন মুনাব্বেহ (রহ.) বলল, ‘অমুক ব্যক্তি আপনার সমালোচনা করেছে।’ তিনি বললেন, ‘শয়তান তোমাকে ছাড়া কাউকে পিয়ন হিসেবে পেল না?’
— এক লোক ইমাম শাফেয়ী (রহ.)কে বলল, ‘অমুক ব্যক্তি আপনার সম্পর্কে খারাপ কথা বলেছে।’ জবাবে তিনি বললেন, ‘যদি তুমি সত্যবাদী হও, তবে তুমি চুগলখোর, আর যদি মিথ্যাবাদী হও, তবে লোকটির উপর অপবাদ আরোপকারী ফাসেক। একথা শুনে লোকটি লজ্জা পেল এবং চলে গেল।’
— এক ব্যক্তি জনৈক আলেমকে বলল, ‘অমুক ব্যক্তি আপনার সম্পর্কে এই বাজে কথা বলেছে।’ তিনি বললেন, ‘দেখ লোকটি আমাকে একটি তীর ছুঁড়েছিল, কিন্তু তা আমাকে বিদ্ধ করেনি। কিন্তু তুমি নিজ হাতে সেটা নিয়ে এসে আমার কলিজায় গেঁথে দিলে।’
আমার সম্পর্কে যারা সমালোচনা করে, আমাকে যারা অপছন্দ করে, তাদের কথাগুলো অন্যরা কেউ দয়া করে আমার কাছে বলবেন না। তাদেরকে তাদের কাজ করতে দিন আর আমাকে আমার কাজ। আমি সবার সাথে মিশতে চাই। আমি সবার সাথে মন খুলে হাসি মুখে কথা বলতে চাই।
আমাকে অনুভব করতে দিন যে, ‘সবাই আমাকে ভালোবাসে।’

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages